বিএসএমএমইউতে করোনা রোগীদের ভর্তি কার্যক্রম শুরু

প্রকাশ : ০৪ জুলাই ২০২০, ১৩:২৩

সাহস ডেস্ক

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ১০তলা কেবিন ব্লকে করোনা রোগীদের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া এ তথ্য নিশ্চিত করেছেন। 

শনিবার (৪ জুলাই) সকাল ৮টা থেকে এ ভর্তি কার্যক্রম শুরু হয়। রোগীরা সরাসরি কেবিন ব্লকে এসে নিয়ম অনুযায়ী সেখান থেকেই ভর্তি হচ্ছেন।

ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, হাসপাতালের কেবিন ব্লকের পুরো ভবন করোনা ইউনিট করা হয়েছে। এজন্য সেখানে সেন্ট্রাল অক্সিজেনের পাশাপাশি নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ও হাই ডিপেন্ডেন্সি ইউনিট (এইচডিইউ) আছে। এ কেবিন ব্লকে আমরা আনুমানিক ২৫০ জন করোনা রোগীকে চিকিৎসা দিতে পারবো।

তিনি জানান, সকাল ৮টা থেকে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। রোগীরা আউটডোর থেকে নয়, সরাসরি কেবিন ব্লকে এসে নিয়ম অনুযায়ী সেখান থেকেই ভর্তি হচ্ছেন। এছাড়া বেতার ভবনকে আইসোলেশন সেন্টার করা হয়েছে। সেখানে ১২০ জন রোগী থাকতে পারবেন। তবে সেখানে আপাতত সেন্ট্রাল অক্সিজেন করা হচ্ছে না, সিলিন্ডার অক্সিজেন থাকবে।

বিএসএমএমইউ’র পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল জুলফিকার আহমেদ আমিন বলেন, কেবিন ব্লকের সপ্তম তলায় ২১টি আইসিইউ বেড আছে। এছাড়া অষ্টম তলায় ১৬টি এইচডিইউ বেড আছে। কেবিন ব্লকে ভর্তি রোগীদের এক, দুই, তিন ও চতুর্থ তলায় রাখা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত