সশস্ত্র বাহিনীর বর্তমান ও সাবেক ১০২০ সদস্য করোনায় আক্রান্ত

প্রকাশ : ২৩ মে ২০২০, ২২:২০

সাহস ডেস্ক

সশস্ত্র বাহিনীতে কর্মরত ও সাবেক, তাদের পরিবারের সদস্য এবং সশস্ত্র বাহিনীর বিভিন্ন প্রতিষ্ঠানে নিযুক্ত বেসামরিক নাগরিক ও অন্যান্যসহ মোট এক হাজার ৩৬৪ জন কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ৪২১ রোগী পুরোপুরি সুস্থ, ১০ জন মারা গেছেন এবং সিএমএইচে ভর্তি ৯৩৩ জন রোগী সুস্থ আছেন।

শনিবার (২৩ মে) আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আক্রান্তদের মধ্যে সশস্ত্র বাহিনীতে কর্মরত ও সাবেক এক হাজার ২০ জন, তাদের পরিবারের ৯২ জন এবং সশস্ত্র বাহিনীর বিভিন্ন প্রতিষ্ঠানে নিযুক্ত বেসামরিক নাগরিক এবং অন্যান্য ১৫২ জন করোনায় আক্রান্ত হয়ে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচে) ভর্তি হয়েছেন।

আইএসপিআর জানায়, মারা যাওয়াদের মধ্যে আটজন ৬০ বছরের ঊর্ধ্বে সাবেক এবং দুজন কর্মরত সেনাসদস্য ছিলেন। তারা সবাই বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলের।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সশস্ত্র বাহিনীতে কর্মরত সব সদস্য, তাদের পরিবার ও সাবেক সদস্যদের কোভিড-১৯ এর নমুনা পরীক্ষার জন্য আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজিসহ (এএফআইপি) ১৩টি আরটি-পিসিআর মেশিন প্রতিনিয়ত কাজ করে চলেছে। এছাড়া পর্যাপ্ত সংখ্যক পিপিই, মাস্ক, গ্লাভস এবং প্রয়োজনীয় ওষুধ মজুদ রয়েছে।

শনিবার পর্যন্ত পিসিআর ল্যাবগুলোতে সশস্ত্র বাহিনীর ৪ হাজার ৩৭৫ সদস্য, পরিবারের ৭৭৪ জন এবং বেসামরিকসহ অন্যান্য ২ হাজার ২৬১ জন সদস্যের মোট ৭ হাজার ৪১০টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

সেনাবাহিনীর পূর্ণকালীন প্রশিক্ষিত চিকিৎসকরা সব স্বাস্থ্য নির্দেশনা মেনে কোভিড-১৯ রোগীদের চিকিৎসা নিশ্চিত করছেন বলে আইএসপিআরের বিজ্ঞপ্তিতে জানানো হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত