কোভিড-১৯ প্রতিরোধে নতুনভাবে চিন্তা করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ : ১৯ মে ২০২০, ০১:৪৬

সাহস ডেস্ক

কোভিড-১৯ প্রতিরোধের জন্য অসমতা কমাতে হবে এবং গরীবদের সহায়তা দিয়ে মানুষের মঙ্গলের জন্য নতুনভাবে চিন্তা করতে হবে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার (১৮ মে) রাতে জেনেভাতে অনুষ্ঠিত ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলিতে ভার্চুয়াল বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক একথা বলেন।

মন্ত্রী বলেন, করোনাভাইরাসের ওষুধ বাজারে আসার সঙ্গে সঙ্গে সুলভ মূল্যে সমতার ভিত্তিতে সবাই যেন অধিকার পায় সেটি নিশ্চিত করতে হবে।’ মহামারি মোকাবিলা করার জন্য নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর যতটুকু সহযোগিতা প্রয়োজন সেটি দেওয়া উচিৎ।

তিনি বলেন, ভবিষ্যতে এ ধরনের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকার জন্য আমাদের ডিজিটাল স্বাস্থ্য সমাধান তৈরি করতে হবে। সবার জন্য পুষ্টি নিশ্চিত করার জন্য এই গোটা প্রক্রিয়ায় আমরা যেন টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে আমাদের প্রতিশ্রুতি ভুলে না যাই সেটা মনে রাখতে হবে।

জাহিদ মালেক বলেন, বাংলাদেশের গোটা সরকারি ব্যবস্থা মহামারি মোকাবিলায় কাজ করছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কৌশল অনুযায়ী আমরা কোভিড-১৯ জাতীয় প্রস্তুতি ও রেসপন্স পরিকল্পনা তৈরি করেছি।

জেনেভাতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি শামীম আহসান বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে বাংলাদেশ কাজ করছে এবং অনেকের থেকে ভালো করছে । এসডিজির যে লক্ষ্য ৩ (গোল ৩) বিশেষ করে ৩.৮ লক্ষ্যটি—যেখানে ইউনির্ভাসাল হেলথ কভারেজ বিষয়টি বলা আছে সেটি যেন ব্যাহত না হয়, সেজন্য সব পদক্ষেপ নেওয়াটা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

রাষ্ট্রদূত বলেন,  বাংলাদেশ চায় নতুন ওষুধ যেন বিশ্বব্যাপী পাবলিক গুডস হিসাবে ব্যবহার হয় এবং এটি যেন সুলভ মূল্যে ও সমতার ভিত্তিতে বণ্টন হয়। ওষুধের দাম যদি বেশি হয় তবে একটি বড় জনসংখ্যা এর আওতার বাইরে চলে যাবে। সেজন্য আমরা নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর জন্য সুলভ মূল্য ওষুধের অধিকারের বিষয়ে অত্যন্ত জোর দিয়েছি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত