x

এইমাত্র

  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৬৮৬ জন, মৃত ৩০ জন
  •  সাহেদকে ‘সমাজসেবক’ ভাবতেন স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা!
  •  মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যু ৫ লাখ ৬৩ হাজার, আক্রান্ত ১ কোটি ২৬ লাখেরও বেশি
  •  মায়ের কবরেই সমাহিত হলেন সাহারা খাতুন

দ্রুত আক্রান্তে যুক্তরাষ্ট্র, স্পেন, ফ্রান্স, যুক্তরাজ্যকে ছাড়ালো বাংলাদেশ

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২০, ০৩:৪৪

সাহস ডেস্ক

৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্তের পর আজ শনিবার (১৮ এপ্রিল) একদিনে সর্বোচ্চ ৩০৬ জন শনাক্ত হয়েছে। এ নিয়ে বাংলাদেশে করোনা আক্রান্ত মোট রোগীর সংখ্যা ২ হাজার ১৪৪ জন।  

বাংলাদেশে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ২ হাজার হতে সময় নিয়েছে পুরোপুরি ৪০ দিন। তবে আশঙ্কাজনক বিষয় হলো, ৮ মার্চের পর রোগীর সংখ্যা ১ হাজার হতে সময় নিয়েছে ৩৬ দিন। আর পরের ১ হাজার আক্রান্ত হয়েছে মাত্র চারদিনে। 

এদিকে ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। আর আজ নতুন করে নয় মৃত্যুর মধ্য দিয়ে করোনাভাইরাসের মোট শিকার হয়েছে ৮৪ জন।   

বাংলাদেশের করোনা আক্রান্তদের সংখ্যা ২ হাজার হতে যে সময় নিয়েছে তা অশনি সংকেত দিচ্ছে বলে জানাচ্ছে পরিসংখ্যান। দেখা গেছে, বিশ্বের সবচেয়ে ভয়াবহ করোনা আক্রান্ত দেশগুলোর মধ্যে অনেকের তুলনায় ২ হাজার রোগীর সংখ্যা তাড়াতাড়ি ছুঁয়েছে বাংলাদেশ। 

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, ২ হাজার রোগী হতে ইতালিতে সময় লেগেছিলো ৩২ দিন। এটাই সবচেয়ে কম সময়। অপর দিকে একই পরিমাণ রোগী আক্রান্ত হতে স্পেনে লেগেছিলো ৪১ দিন। যুক্তরাজ্য ও ফ্রান্সে লেগেছিলো ৪৮ দিন করে। এদিক দিয়ে বর্তমানে ভয়াবহ আকারে করোনা মহামারির সম্মুখীন যুক্তরাষ্ট্রের ২ হাজার রোগী হতে সময় লেগেছে ৫৩ দিন। 

২ হাজার রোগী হতে বাংলাদেশে সময় লেগেছে একমাত্র ইতালির চেয়ে বেশি। আর কম সময়ে লেগেছে স্পেন, ফ্রান্স, জার্মানি ও যুক্তরাষ্ট্রের চেয়ে। এই চারটি দেশেই করোনা আক্রান্তের সংখ্যা লক্ষাধিক ছাড়িয়েছে। বর্তমানে পরিস্থিতি মোকাবিলা করতে হিমশিম খাচ্ছে দেশগুলো।

ঢাকা ট্রিবিউন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত