ময়মনসিংহ মেডিকেলে চালু হলো করোনা শনাক্তকরণ যন্ত্র, চারজনের নমুনা সংগ্রহ

প্রকাশ : ০২ এপ্রিল ২০২০, ১৪:৩৭

সাহস ডেস্ক

কোনো প্রকার আনুষ্ঠানিকতা ছাড়াই ময়মনসিংহ মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে করোনাভাইরাস শনাক্তকরণের পিসিআর (পলিমিয়ার্স চেইন রিঅ্যাকশন) যন্ত্র চালু হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছে মেডিকেল কলেজ কর্তৃপক্ষ।

বুধবার (২ এপ্রিল) দুপুর থেকে এই যন্ত্রটি চালু করেছে মেডিকেল কলেজ কর্তৃপক্ষ।

মাইক্রোবায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক সালমা আহমাদ জানান, প্রথম দিনেই চারজনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে একজন মৃত ব্যক্তির নমুনা নেওয়া হয়েছে। অপর তিনজনের নমুনা শহরের এস কে হাসপাতালে স্থাপিত আইসোলেশন ইউনিট থেকে সংগ্রহ করা হয়েছে। আইইডিসিআর কর্তৃপক্ষের মাধ্যমে এসব পরীক্ষার প্রতিবেদন দেওয়া হবে।

তিনি আরও জানান, পিসিআর যন্ত্র এবং সেফটি ক্যাবিনেট যন্ত্র স্থাপনের কাজ সম্পন্ন করে দিয়ে গেছেন আইইডিসিআর থেকে আসা একদল বিশেষজ্ঞ চিকিৎসক। তারা সমস্ত কিছু পরিদর্শন করে গেছেন এবং সবকিছু ঠিক আছে বলে নিশ্চিত করেছেন।

তিনি জানান, করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে রোগীদের নমুনা প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীদের দিয়ে সংগ্রহ করা হবে। বিশেষ একটি অ্যাম্বুলেন্সে করে এখানে এনে পরীক্ষা করা হবে। একটি ধাপে মোট ৯৪ জন রোগীর নমুনা পরীক্ষা করা সম্ভব হবে এবং এই পরীক্ষার প্রতিবেদন দিতে সর্বোচ্চ তিন ঘণ্টা সময় লাগবে।

ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক চিত্তরঞ্জন দেবনাথ বলেন, পিসিআর ল্যাবের জন্য নির্দিষ্ট হটলাইন সেবা চালু এখনো করা হয়নি। তবে মেডিকেল কলেজ হাসপাতালের হটলাইনে (০১৩০৬৪৯৭০৯৫ ও ০১৩০৬৪৯৭০৯৬) ফোন করে বিভিন্ন তথ্য ও পরামর্শ পাওয়া যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত