মুক্তি পেলেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া

প্রকাশ : ২৫ মার্চ ২০২০, ১৬:২৫

সাহস ডেস্ক

দীর্ঘ ২ বছর ১ মাস ১৭ দিন পর কারা হেফাজত থেকে মুক্তি পেলেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। দুপুর ৩টা ৫ মিনিটের দিকে খালেদাকে আনুষ্ঠানিকভাবে মুক্তি দেওয়া হয়। এসময় কেবিন ব্লকের সামনে নেতাকর্মীদের ব্যাপক ভিড় জমায়। ভিড় কমাতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নেতাকর্মীদের নির্দেশ দেন।

বুধবার (২৫ মার্চ) বিকেলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) থেকে তিনি মুক্তি পান।

বিএসএমএমইউ হাসপাতালে খালেদা জিয়াকে গ্রহণ করেন তার ভাই শামীম ইস্কান্দার ও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এছাড়াও এসময় উপস্থিত ছিলেন, খালেদা জিয়ার ভাই শামীম ইস্কান্দারের স্ত্রী কানিজ ফাতেমা, ভাইয়ের ছেলে অভিক ইস্কান্দার, তারেক রহমানের স্ত্রীর বড় বোন শাহিনা জামান খান ও শামা ওবায়েদ।

আরো উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এজেড এম জাহিদ হোসেন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও খালেদা জিয়ার আইনজীবী মাসুদ আহম্মেদ তালুকদার, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, সহ-প্রচার সম্পাদক শামীমুর রহমান শামীমসহ কয়েকশ দলীয় নেতাকর্মী।

প্রসঙ্গত, এর আগে আজ বুধবার (২৫ মার্চ) বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির ফাইল অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে দু’টি শর্তে ছোটভাই শামীম ইস্কান্দারের জিম্মায় কিছুক্ষণের মধ্যেই মুক্তি দেওয়া হবে। দু'টি শর্তে তাকে মুক্তি দেওয়া হচ্ছে। এক ঢাকার নিজ বাসায় তার চিকিৎসাসেবা নিতে হবে ও দেশের বাইরে ভ্রমণ করতে পারবেন না।

এর আগে গতকাল মঙ্গলবার বিকালে এক সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী আনিসুল হক খালেদা জিয়াকে মুক্তির সিদ্ধান্তের কথা জানান।

ওই সংবাদ সন্মেলনে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে ছয় মাসের জন্য খালেদা জিয়ার সাজা স্থগিত করার সিদ্ধান্ত হয়েছে। দুটি শর্তে তাকে মুক্তি দেয়া হচ্ছে। সেগুলো হলো, এই সময়ে তার ঢাকায় নিজের বাসায় থাকতে হবে এবং তিনি বিদেশে যেতে পারবেন না। দণ্ড স্থগিতের প্রস্তাব বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, আদেশে প্রধানমন্ত্রী স্বাক্ষর করলে তা কারাগারে পাঠানো হবে। তারপরই বেগম জিয়া মুক্তি পাবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত