চাকরির পেছনে না ছুটে প্রশিক্ষণ ও ঋণ নিয়ে ব্যবসা শুরু করুন: প্রধানমন্ত্রী

প্রকাশ : ০৪ মার্চ ২০২০, ১৩:০৫

সাহস ডেস্ক

লেখাপড়া শিখে চাকরির পেছনে না ছুটে প্রশিক্ষণ ও ঋণ নিয়ে ক্ষুদ্র ব্যবসা শুরু করতে তরুণদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, অনেকে পাস করে শুধু চাকরির পেছনে ছুটে না বেড়িয়ে ঋণ নিয়ে ক্ষুদ্র ব্যবসা শুরু করতে পারেন।

বুধবার (৪ মার্চ) রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত জাতীয় এসএমই পণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। শিল্প মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু বক্তব্য রাখেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে এসএমই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। একই সঙ্গে, বেকারত্ব দূর করে প্রচুর মানুষের কর্মসংস্থান সৃষ্টি করতে পারে। এজন্য ঋণের সুদের হার কমিয়ে আনতে যাচ্ছি, সিঙ্গেল ডিজিট করা হয়েছে। যাতে করে আমাদের উদ্যোক্তারা ঋণ নিয়ে সুন্দর করে ব্যবসা শুরু করতে পারেন সেই ব্যবস্থা নিয়েছি। আমাদের ছেলেমেয়েরা অত্যন্ত মেধাবী। একটু সুযোগ পেলেই তারা অনেক ভালো কিছু করতে পারে।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশকে এতদিন সবাই শুধু সস্তা শ্রমের দেশ হিসেবে গণ্য করতো। আমরা সেই ক্ষেত্রে আপনারা জানেন যে ইতোমধ্যে প্রশিক্ষণের ব্যবস্থা করেছি, শিক্ষার ব্যবস্থা করেছি। আমরা চাইছি যে আমাদের দেশের মানুষ উপযুক্ত হয়ে গড়ে উঠুক। যাতে আমাদের ওভাবে সস্তা শ্রমের দেশ হিসেবে আর মনে না করে। আমাদের স্কিলড লেবার তৈরি করতে হবে। দক্ষ জনশক্তি সৃষ্টি করতে হবে। সে ব্যবস্থা আমরা নিয়েছি।

এসময় তিনি বলেন, এসএমই খাতে উৎপাদিত অনেক পণ্য বিশ্বমানের। এগুলোর সঙ্গে আমাদের ঐতিহ্য জড়িত। তবে ঋতু-বৈচিত্র্যের সঙ্গে সামঞ্জস্য রেখে কীভাবে পণ্য উৎপাদন করা যায়, তা দেখতে হবে। ক্রেতার চাহিদা কী, সেটাও দেখতে হবে; সেভাবেই পণ্য উৎপাদন করতে হবে। সার্বিক বিষয়ে গবেষণা করে পণ্যের চাহিদা, পণ্যের উৎপাদন ও পণ্য সরবরাহ করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, আমরা ২০২১ থেকে ’৪১ সাল পর্যন্ত পরিকল্পনা গ্রহণ করেছি। আগামী ২১০০ সালে বাংলাদেশ কেমন হবে সে ব্যাপারেও আমরা ডেল্টা প্ল্যান গ্রহণ করেছি। এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে। আমরা বাঙালি জাতি নিজের পায়ে দাঁড়িয়ে, মাথা উঁচু করে বিশ্বের দরবারে দাঁড়িয়ে থাকব। আর কারও মুখাপেক্ষী হব না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত