'প্রথম আলোর সম্পাদকের বিষয়ে সরকারের মধ্যে কোনও আলোচনা হয়নি'

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২০, ১৬:২৩

সাহস ডেস্ক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দৈনিক প্রথম আলোর সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারিসহ জামিন হওয়ার পুরো প্রক্রিয়াটি আইনিভাবেই হয়েছে।

সোমবার (২০ জানুয়ারি) মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সন্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, প্রথম আলোর সম্পাদকের গ্রেপ্তারি পরোয়ানার বিষয়ে সরকারের মধ্যে কোনও আলোচনা হয়নি। সরকার গ্রেপ্তারি পরোয়ানা জারি করেনি, করেছে আদালত। পুরো বিষয়টি আদালতের নির্দেশনায় হয়েছে। আর সরকারতো আদালতকে নির্দেশ দিতে পারে না।

ওবায়দুল কাদের বলেন, একটি ঘটনা ঘটেছে, ঘটনার প্রেক্ষিতে মামলা হয়েছে, মামলার পর গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে, পরে আসামিরা জামিন নিয়েছেন। সবইতো আদালতের বিষয়।

প্রসঙ্গত, ২০১৯ সালের ১ নভেম্বর বিকালে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের নবম শ্রেণির ছাত্র নাইমুল আবরারের (১৫) বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যায়। ঘটনার পরদিন আবরারের বাবা মজিবুর রহমান মোহাম্মদপুর থানায় একটি অপমৃত্যুর মামলা এবং ৬ নভেম্বর অবহেলাজনিত কারণ উল্লেখ করে ঢাকার অতিরিক্ত মহানগর হাকিম আমিনুল হকের আদালতে আরও একটি মামলা করেন।

নাইমুল আবরারের অবহেলাজনিত মৃত্যুর অভিযোগে করা মামলায় প্রথম আলো সম্পাদক মতিউর রহমানসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। ঢাকার অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. কায়সারুল ইসলাম এই আদেশ দেন।

যাদের নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে তারা হলেন- প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, সহযোগী সম্পাদক আনিসুল হক, হেড অব ইভেন্ট অ্যান্ড অ্যাকটিভেশন কবির বকুল, নির্বাহী শুভাশীষ প্রামাণিক, নির্বাহী শাহপরাণ তুষার, কিশোর আলোর জ্যেষ্ঠ সহসম্পাদক মহিতুল আলম, ডেকোরেশন ও জেনারেটর সরবরাহকারী প্রতিষ্ঠানের জসীম উদ্দিন, মোশাররফ হোসেন, সুজন ও কামরুল হাওলাদার।

প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানকে চার সপ্তাহের জামিন দেন হাইকোর্ট। একইসঙ্গে এ মামলায় পুলিশ প্রতিবেদন না হওয়া পর্যন্ত আনিসুল হক, শাহ পরান তুষার, মহিতুল আলম পাভেল, শুভাশিষ প্রামানিক শুভ ও কবির বকুলকে কোনোরকম গ্রেপ্তার বা হয়রানি না করারও নির্দেশ দেন আদালত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত