হাইকোর্টের রায় সবার মেনে চলা উচিত: নির্বাচন নিয়ে কাদের

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২০, ১৪:৩৯

সাহস ডেস্ক

নির্বাচন পেছানোর বিষয়ে হাইকোর্ট ভেবে চিন্তেই রায় দিয়েছে। এ রায় সবার মেনে চলা উচিত বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এসময় তিনি আদালতের নির্দেশ মেনে আন্দোলন থেকে সরে আসন্ন ৩০ জানুয়ারি (বৃহস্পতিবার) ঢাকা সিটির ভোটে সবাইকে অংশ নেওয়ার অনুরোধ জানান।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের এসব কথা বলেন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, সিটি নির্বাচন বিষয়ে আদালতের রায় নিয়ে কোনো মন্তব্য করতে চাই না। নির্বাচন কমিশনের পক্ষ থেকে পূনর্বিবেচনার বিষয়ে আমরা হয়তো কথা বলতে পারতাম। তবে, বিষয়টি যেহেতু আদালত পর্যন্ত গড়িয়েছে এবং আদালত একটি নির্দেশনাও দিয়েছে যা নির্বাচন কমিশনকে মেনে চলতে হবে।

আন্দোলনে ছাত্রলীগকেও দেখা যাচ্ছে- এ বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক কাদের বলেন, ছাত্রলীগের দৃষ্টিকোণ থেকে তারা যদি থেকে থাকে সেটা ধর্মীয়  দৃষ্টিকোণ থেকে আছে। এখানে তো পার্টি কোনো বিষয় না। এখানে পার্টিগতভাবে কেউ পার্টিসিপেট করেনি। করলে সেটা ধর্মীয় দৃষ্টিকোণ থেকে করেছে, ছাত্রলীগের যারা হিন্দু সম্প্রদায়ের আছে তাদের অনেকেই যেতে পারে। সেটা তো অসম্ভব কিছু না।

নির্বাচন কমিশনের (ইসি) ধর্মীয় দৃষ্টিকোণের বিষয়টি ভেবে দেখা উচিত ছিল কিনা এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, অবশ্যই তাদের বিষয়টি ভেবে দেখা উচিত ছিল। তারপরও তাদের বিবেচনার মধ্যে কোনো ফাঁকফোকর ছিল কিনা সেটাও দেখার বিষয় আদালতের।

নির্বাচন কমিশন সরকারের নির্দেশে চলছে বলে বিএনপির অভিযোগ প্রসঙ্গে আওয়ামী লীগ নেতা বলেন, নির্বাচন কমিশন সরকারের নির্দেশে কাজ করছে না। সরকার নির্বাচন নিয়ে কোন হস্তক্ষেপ করছে না এবং করবেও না। সরকার দেশটিকে অন্ধকারে নিয়ে যাচ্ছে’ বিএনপি মহাসচিবের এমন বক্তব্যের প্রেক্ষিতে কাদের বলেন, ‘দেশ বিএনপির আমলে অন্ধকার ছিল। আওয়ামী লীগ ক্ষমতায় এসে দেশটিকে আলো দিয়েছে।

আপনারা অসাম্প্রদায়িক চেতনার কথা বলবেন, একটি অন্যতম অনুষ্ঠানের দিন রাষ্ট্রীয় একটা প্রোগ্রাম হবে, এর আগেও দুর্গাপূজার মধ্যে ইসি এই কাজ করেছে। প্রশাসনের মধ্যে কী সাম্প্রদায়িক শক্তি এখনও সোচ্চার’- এমন প্রশ্নে তিনি বলেন, আদালতকে কেন সাম্প্রদায়িক বলবেন? যেখানে বিষয়টি আদালত পর্যন্ত গড়িয়েছে, সেখানে সাম্প্রদায়িক কীভাবে বলতে পারেন!

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত