সারাদেশের ১৪৬টি শিক্ষা প্রতিষ্ঠানে ফ্রি ওয়াইফাই

প্রকাশ : ১২ জানুয়ারি ২০২০, ১৮:০৪

সাহস ডেস্ক

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, ডিজিটাল বাংলাদেশে সবার দাবি। বিশেষ করে ছাত্র-ছাত্রীদের দাবি ফ্রি ওয়াইফাই করে দেওয়া। সেজন্য সরকার এ প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

রবিবার (১২ জানুয়ারি) সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে সারাদেশের ১৪৬টি শিক্ষা প্রতিষ্ঠানে ফ্রি ওয়াইফাই সেবা উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে রাজধানী ঢাকাসহ দেশের ১৪৬টি কলেজ, বিশ্ববিদ্যালয়ে একযোগে ১০ মেগাবাইট গতিসম্পন্ন এই নেটওয়ার্ক চালু কার্যক্রমের উদ্বোধন করা হয়।

সজীব ওয়াজেদ জয় বলেন, দেশে তরুণদের দাবিই হলো সব জায়গায় ফ্রি ওয়াইফাই, যেটা আওয়ামী লীগ সরকার করে যাচ্ছে। আর এই প্রকল্পটা তারই অংশ। পুরো দেশের ১৬ কোটি মানুষকে ইন্টারনেট নেটওয়ার্কের আওতায় নিয়ে আসতে কাজ করছে সরকার। আমাদের এই কার্যক্রম চলমান থাকবে।

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ উপদেষ্টা বলেন, যখন ডিজিটাল বাংলাদেশের যাত্রা হয়, তখন অনলাইন তো দূরের কথা, ইন্টারনেট সংযোগই ছিল না। তখন মাত্র দশমিক তিন শতাংশ (মানুষের) ইন্টারনেট অ্যাকসেস ছিল। সেটি এখন ৬০ শতাংশে চলে এসেছে।

জয় আরও বলেন, গত ১০ বছরে দেশের প্রায় ১০ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। দেশের ইউনিয়ন পর্যন্ত মানুষকে আমরা ইন্টারনেট ফাইবারে নিয়ে যাচ্ছি। দেশের সব মানুষকে নেটওয়ার্কের আওতায় আনতে এই কাজ চলমান থাকবে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. নূর-উর-রহমানসহ মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত