বিশ্ব ইজতেমায় দুই মুসল্লির মৃত্যু

প্রকাশ : ১০ জানুয়ারি ২০২০, ১৩:৫৫

সাহস ডেস্ক

শীতের ভোরে আম বয়ানের মধ্য দিয়ে টঙ্গীর তুরাগ তীরে শুরু হয়েছে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম জমায়েত ৫৫তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। শীতের মধ্যে বার্ধক্যজনিত কারণে বিশ্ব ইজতেমায় দুই মুসল্লির মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

নিহতরা হলেন- সিরাজগঞ্জের কাজীপুর উপজেলার খোকা মিয়া (৬০) ও চট্টগ্রামের পটিয়া উপজেলার মোহাম্মদ আলী (৭০)।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) রাত সাড়ে ১০টার দিকে খোকা মিয়া এবং দিবাগত রাত ১টার দিকে মোহাম্মদ আলী নিজ নিজ তাবুতে মারা যান বলে জানিয়েছেন এই ব্যাপারে বিশ্ব ইজতেমা ময়দানের তত্ত্বাবধায়ক ইলিয়াস হোসেন।

এ নিয়ে চলতি বছরে ইজতেমা ময়দানে তিনজনের মৃত্যু হয়েছে। এর আগে বৃহস্পতিবার সকালে ইজতেমা ময়দানে পৌঁছানোর পরপরই ইয়াকুব আলী (৮৫) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়। তিনি গোপালগঞ্জের কোটালীপাড়া থেকে এসেছিলেন।

ফজরের নামাজের পর পাকিস্তানের মাওলানা ওবায়দুল খোরশেদের আম বয়ানের মধ্য দিয়ে ৫৫তম ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। বিদেশি মেহমান ছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা কয়েক হাজার মুসল্লি এই পর্বে অংশ নিচ্ছেন। প্রথম পর্বে যোগ দিচ্ছেন মাওলানা জোবায়ের অনুসারীরা।

ইজতেমার মূল বয়ান মঞ্চ থেকে জ্যেষ্ঠ মুরুব্বিরা আগত মুসল্লিদের উদ্দেশে বিভিন্ন ভাষায় আল্লাহ ও তার রাসুলের নির্দেশিত ইসলামী বিধানের ওপর দিক নির্দেশনামূলক গুরুত্বপূর্ণ বয়ান করছেন। আরবি, উর্দু ভাষার বয়ান সাথে সাথেই বাংলা ভাষায় তরজমা করে দেয়া হচ্ছে।

দুপুরে বৃহত্তম জুমার নামাজের জামাতে অধিক সংখ্যক মুসল্লিদের চাপ মাথায় রেখে ইজতেমার কড়া নিরাপত্তা নিশ্চিত করতে পর্যাপ্ত পরিমাণ আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ প্রশাসন। প্রতিবারের মতোই নিরাপত্তা নিশ্চিত করতে বিপুল সংখ্যক পুলিশের পাশাপাশি র‌্যাবসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কাজ করে যাচ্ছেন ময়দান এলাকায়। এছাড়া বিপুল সংখ্যক গোয়েন্দা কর্মী সাদা পোশাকে দায়িত্ব পালন করছেন।

১৯৬৭ সাল থেকে টঙ্গীর ইজতেমা মাঠে তাবলিগ জামাত বিশ্ব ইজতেমার আয়োজন করে আসছে। ইজতেমা মাঠের চাপ কমাতে এবং নিরাপত্তা ও উন্নত ব্যবস্থাপনা নিশ্চিত করতে ২০১১ সাল থেকে দুই ধাপে ইজতেমার আয়োজন হয়ে আসছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত