দেশ থেকে ক্ষুধা দূর করেছি, এবার দারিদ্র্যমুক্ত করতে হবে: প্রধানমন্ত্রী

প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৯, ১৬:১৪

সাহস ডেস্ক

দেশ থেকে ক্ষুধা দূর করে দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার ব্যাপারে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমরা দেশকে ক্ষুধা থেকে মুক্ত করতে সক্ষম হয়েছি। সুতরাং এখন আমাদের এটিকে সম্পূর্ণ দারিদ্র্যমুক্ত করতে হবে।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) রাজধানীতে সপ্তাহব্যাপী পিকেএসএফ উন্নয়ন মেলা ২০১৯ উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এ মেলার আয়োজন করেছে।

প্রধানমন্ত্রী বলেন, একসময় দেখেছি, কেউ কেউ ক্ষুদ্রঋণ নিয়ে খুব বাহবা নেওয়ার চেষ্টা করেছেন। কিন্তু, ক্ষুদ্রঋণের ফলাফল যেটা, একসময় আমরাও এটাকে সমর্থন দিয়েছিলাম। ভেবেছিলাম, এর ফলে বোধহয় মানুষ দারিদ্র্যসীমার উপরে উঠতে পারবে। কিন্তু, যখন আমরা বিষয়টা আরও গভীরভাবে দেখলাম, দেখা গেলো আসলে এর মাধ্যমে ঠিক দারিদ্র্য বিমোচন হয় না, দারিদ্র্য লালনপালন হয়।

প্রধানমন্ত্রী উল্লেখ করেন, সরকার সামাজিক সুরক্ষা বলয়ের অধীনে ১২৫টি কর্মসূচি বাস্তবায়ন করছে। দারিদ্র্য দূরীকরণে জাতীয় বাজেট থেকে সামাজিক সুরক্ষার জন্য ৭৪ হাজার কোটি টাকা ব্যয় করা হয়েছে। সামাজিক ক্ষমতায়ন জোরদার করতে আমরা এ কর্মসূচিগুলো বাস্তবায়ন করছি। গ্রামের ও তৃণমূলের মানুষ এসব কর্মসূচির সুবিধা পাচ্ছেন। এমনকি আওয়ামী লীগ বিরোধী দলে থাকাকালেও দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ের কর্মপরিকল্পনা প্রস্তুত করেছিল।

তিনি বলেন, আমি সবসময় বলি আমাদের প্রধান শত্রু হচ্ছে দারিদ্র্য। সেজন্য আমাদের দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই করতে হবে এবং জনগণকে এর হাত থেকে করতে হবে। আমরা এ লক্ষ্যটি নিয়ে কর্মপরিকল্পনা প্রস্তুত করেছি। আমরা যখন বিরোধী দলে ছিলাম তখনও এটি করেছি।

প্রধানমন্ত্রী বলেন, ২০০৬ সালে দারিদ্র্যের হার ৪১ শতাংশ থেকে কমে ২১ শতাংশে দাঁড়িয়েছে। তবে আমাদের লক্ষ্য এটাকে কমপক্ষে ১৫-১৬ শতাংশে নামিয়ে আনা, যাতে বাংলাদেশ দরিদ্র না থেকে যায় এবং নিজের পায়ে দাঁড়াতে পারে। ইনশাআল্লাহ, আমরা এটি করতে সক্ষম হব।

পিকেএসএফ চেয়ারম্যান কাজী খলীকুজ্জমানের সভাপতিত্বে অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন। তার আগে পিকেএসএফ ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মাদ মহিইদ্দন আব্দুল্লাহ স্বাগত বক্তব্য দেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত