এমপিওভুক্তির বিষয়ে অযোগ্য হলে ফের যাচাই-বাছাই: শিক্ষামন্ত্রী

প্রকাশ : ২৭ অক্টোবর ২০১৯, ১৭:৪১

সাহস ডেস্ক

রাজনৈতিক বিবেচনায় কোনো শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্তি করা হয়নি বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি জানান, শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয়ে কোনো প্রতিষ্ঠান অযোগ্য হলে ফের যাচাই-বাছাই করা হবে বলে।

রবিবার (২৭ অক্টোবর) রাজধানীর ব্যানবেইস সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা জানান।

অভিযোগ রয়েছে, সরকারি দলের এমপি-মন্ত্রীদের দেওয়া তালিকা থেকে এমপিওভুক্ত না করে অযোগ্য প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। যদিও শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হচ্ছে, কম্পিউটারাইজড পদ্ধতিতে সফটওয়্যার মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে প্রতিষ্ঠান তালিকা থেকে সব শর্তপূরণ করা প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করা হয়েছে।

উল্লেখ্য, বুধবার (২৩ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুই হাজার ৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিও তালিকায় অন্তর্ভুক্ত করেন। ২০১৯-২০ অর্থবছর থেকেই এসব প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা সরকারি বেতন-ভাতার অংশ প্রাপ্য হওয়ার কথা রয়েছে।

সর্বশেষ ২০১০ সালে ৬২৪টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করে সরকার। দীর্ঘদিন এমপিওভুক্তি বন্ধ থাকায় এবার বেশি সংখ্যক প্রতিষ্ঠান এমপিও করা হলো। তবে প্রতিষ্ঠানের অবকাঠামো না থাকা, জামায়াত নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানসহ বিভিন্ন অযোগ্য প্রতিষ্ঠান তালিকায় স্থান পাওয়ায় ব্যাপক সমালোচনা তৈরি হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত