x

এইমাত্র

  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৬১১ জন, মৃত ৩২ জন
  •  মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যু ৭ লাখ ২৪ হাজার, আক্রান্ত ১ কোটি ৯৫ লাখেরও বেশি

স্বাধীনতা ও বঙ্গবন্ধুকে নিয়ে আন্তর্জাতিক সম্মেলন

প্রকাশ : ২২ অক্টোবর ২০১৯, ১৬:৩৮

সাহস ডেস্ক

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর ও বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষ্যে গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্রের উদ্যোগে আন্তর্জাতিক সম্মেলন করতে যাচ্ছে। ইতোমধ্যেই 'স্পেশাল ডেলিগেট' নিবন্ধন করেছে গণহত্যা জাদুঘর কর্তৃপক্ষ।

জানা যায়, নভেম্বরে ২২-২৩ তারিখে বাংলা একাডেমিতে এই সম্মেলনের তৃতীয় আসর অনুষ্ঠিত হবে। আয়োজকরা মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু বিষয়ে আগ্রহী ১০০ জন প্রতিনিধিকে অংশগ্রহণের সুযোগ দিচ্ছে।

জানা গিয়েছে, এবারের সম্মেলনের প্রতিপাদ্য “After the Genocide: Fifty years of Bangladesh and Birth Centenary of Bangabandhu Sheikh Mujibur Rahman” । সম্মেলনে ইতালি, কম্বোডিয়া, জাপান, তুরস্ক, মিয়ানমার, যুক্তরাজ্য ও ভারত থেকে ৩০ জন অধ্যাপক, গবেষক ও মুক্তিযুদ্ধের সাথে সম্পৃক্ত ব্যক্তি উপস্থিত থাকবেন। 

উল্লেখ্য, গণহত্যা জাদুঘরে সঙ্গে এই সেমিনারটির যৌথ আয়োজক অসাম্প্রদায়িক ও গণমুখী ইতিহাস চর্চার জাতীয় প্রতিষ্ঠান 'বাংলাদেশ ইতিহাস সম্মিলনী'। ইতিহাস সম্মিলনীর সদস্যবৃন্দ আন্তর্জাতিক সম্মেলনে সরাসরি ডেলিগেট হিসেবে অংশগ্রহণ করতে পারবেন।

আগ্রহীদের নিবন্ধনের জন্যে নাম, পেশা, মোবাইল নাম্বার, ইমেইল ও ঠিকানা ইংরেজিতে পাঠিয়ে অফিসিয়াল ফেসবুক পেইজের (1971: Genocide-Torture Archive & Museum) অথবা ০১৮৪৩ ৩৭ ৭৭ ৩৩ অথবা ০১৮৮৪ ৫০ ০০ ০২ এই দুই মোবাইল নাম্বারে এসএমএসের মাধ্যমে পাঠাতে হবে।

যে কোন তথ্যের জন্যে গবেষণা কেন্দ্রের উপ-পরিচালক রোকনুজ্জামান বাবুল (ফোন- ০১৮৪৩৩৭৭৭৩৩) ও গবেষণা কর্মকর্তা আরিফ রহমান (ফোন- ০১৮৮৪৫০০০০২) এই দুজনের সাথে যোগাযোগ করা যাবে বলে সহ-আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত