চলতি মাসেই চালু হচ্ছে পুলিশের কমিউনিটি ব্যাংক

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০১৯, ১৩:১৬

পুলিশের মালিকানাধীন কমিউনিটি ব্যাংক বাংলাদেশ লিমিটেড সেপ্টেম্বর মাসেই চালু হচ্ছে। গুলশানের পুলিশ প্লাজায় প্রধান কার্যালয়ের পাশাপাশি প্রিন্সিপাল শাখাসহ ছয়টি শাখায় ব্যাংকটির কার্যক্রম চালু হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যাংকটির আনুষ্ঠানিক উদ্বোধন করার কথা রয়েছে। ওই দিনই ব্যাংকের গ্রাহকদের অ্যাকাউন্ট খোলা শুরু হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যাংকিং কার্যক্রমের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন জানিয়ে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক মশিহুল হক চৌধুরী বলেন, আশা করি এ মাসেই কমিউনিটি ব্যাংকের ব্যাংকিং কার্যক্রম শুরু হবে। আমরা ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছি।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী ইচ্ছেপোষণ করলে তার নামে প্রথম অ্যাকাউন্টটি খোলা হতে পারে। তবে, এটি নির্ভর করছে প্রধানমন্ত্রীর রাজি থাকার ওপর। গুলশানের পুলিশ প্লাজায় প্রধান কার্যালয় ও প্রিন্সিপাল শাখাসহ ছয়টি শাখা দিয়ে ব্যাংকটির কার্যক্রম চালু হবে বলেও জানান তিনি।

এর আগে, ২০১৮ সালের ১ নভেম্বর পুলিশ বাহিনীর ‘কমিউনিটি ব্যাংক অব বাংলাদেশ’ ব্যাংককে তফসিলি ব্যাংক হিসেবে তালিকাভুক্ত করেছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক অর্ডার-১৯৭২ এর ৩৭ (২) (এ)-এ ধারার ক্ষমতা বলে বাংলাদেশ ব্যাংক  ২০১৮ সালের ১ নভেম্বর থেকে কমিউনিটি ব্যাংক অব বাংলাদেশকে তফসিলি ব্যাংকরূপে তালিকাভুক্ত করা হয়েছে। এরফলে সরকারি-বেসরকারি মিলে দেশে তফসিলি ব্যাংকের সংখ্যা দাঁড়ালো ৫৯টিতে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত