দেশেই বৈদ্যুতিক সরঞ্জাম উৎপাদনে কোম্পানি গঠন করা হচ্ছে

প্রকাশ : ৩১ আগস্ট ২০১৯, ১৮:০৮

দেশেই বৈদ্যুতিক সরঞ্জাম এবং স্মার্ট প্রি-পেইড মিটার উৎপাদনে সরকার যৌথ বিনিয়োগে বাংলাদেশ পাওয়ার ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড (বিপিইএমসি) গঠনে কাজ করছে।

মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, রাষ্ট্রীয় মালিকানাধীন রুরাল পাওয়ার কোম্পানি লিমিটেড (আরপিসিএল) এবং চীনের বেসরকারি প্রতিষ্ঠান সেনজেন স্টার ইন্সট্রুমেন্ট কোম্পানি লিমিটেড (এসএসআইসিএল) যৌথ বিনিয়োগ কোম্পানি (জেভিসি) বিপিইএমসি গঠন করবে।

কর্মকর্তা বলেন, প্রস্তাবিত যৌথ বিনেয়োগে বিপিইএমসি’র শেয়ার থাকবে ৫১ শতাংশ এবং এসএসআইসিএল শেয়ার থাকবে ৪৯ শতাংশ। কোম্পানির অনুমোদিত মূলধন হবে ৪ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন হবে ৩ কোটি ৬০ লাখ টাকা।

ইতোমধ্যেই উভয় কোম্পানি সমঝোতা স্মারক (এমওইউ) এবং খসড়া জয়েন্ট ভেনচার এগ্রিমেন্ট (জেভিএ) স্বাক্ষর করেছে।

জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, গ্রাহকরা যাতে এখানেই সাশ্রয়ী মূল্যে বৈদ্যুতিক সরঞ্জাম ও স্মার্ট প্রি-পেইড মিটার পায় সে জন্য এই কোম্পানি গঠন করা হচ্ছে।

তিনি বলেন, এখানে উৎপাদিত বৈদ্যুতিক সরঞ্জাম এবং স্মার্ট প্রি-পেইড মিটার দেশীয় চাহিদা পূরণ করে উদ্বৃত্ত সরঞ্জাম বিদেশে রফতানি করা যাবে এবং এই কোম্পানি নতুন কর্মসংস্থান সৃষ্টি করবে।

প্রস্তাবিত কোম্পানির পরিচালনা পরিষদে ৫ জন সদস্য থাকবেন। এর তিন জন হবেন আরপিসিএল থেকে এবং দুই জন হবেন এসএসআইসিএল থেকে। আরপিসিএল’র তিন জন সদস্যের একজন বোর্ডের চেয়ারম্যান হবেন।

পরিচালনা পরিষদ একজন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও), একজন চিফ টেকনিক্যাল অফিসার (সিটিও) এবং একজন চিফ ফিন্যান্স অফিসার (সিএফও) নিয়োগ দেবেন।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হসিনার নেতৃত্বে মন্ত্রিপরিষদের বৈঠকে বিপিইএমসি গঠনের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত