মেজর মঞ্জুর হত্যা মামলা

এরশাদ মারা গেছেন কি না, তা জানাতে তদন্ত কর্মকর্তাকে নির্দেশ

প্রকাশ : ২৬ আগস্ট ২০১৯, ১৯:০৬

মেজর জেনারেল আবুল মঞ্জুর হত্যা মামলায় অন্যতম আসামি জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ মারা গেছেন কি না, তা জানাতে তদন্ত কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন আদালত। আদালতের সরকারি কৌঁসুলি আসাদুজ্জামান খান রচি বিষয়টি নিশ্চিত করেছেন।

সোমবার (২৬ আগস্ট) ঢাকার প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ শরীফ এ এম রেজা জাকের এ নির্দেশ দেন।

আসাদুজ্জামান খান রচি বলেন, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ মারা গেছেন মর্মে আদালতকে রাষ্ট্রপক্ষ থেকে অবহিত করা হয়। পরে আদালত তা আমলে নিয়ে মামলার তদন্ত কর্মকর্তা ও পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) পুলিশ সুপার আবদুল কাহার আকন্দকে এরশাদ মারা গেছেন কি না, সে বিষয়ে প্রতিবেদন ও মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ২ অক্টোবর নির্দেশ দেন।

উল্লেখ্য, ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রামে এক সেনা অভ্যুত্থানে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান নিহত হন। তখন চট্টগ্রামে সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) ছিলেন আবুল মঞ্জুর। জিয়াউর রহমান নিহত হওয়ার পর আত্মগোপনে যাওয়ার পথে মঞ্জুরকে আটক করে পুলিশ। এরপর ওই বছরের ২ জুন মেজর জেনারেল মঞ্জুরকে পুলিশ হেফাজত থেকে চট্টগ্রাম সেনানিবাসে নিয়ে গুলি করে হত্যা করা হয়।

১৪ বছর পর ১৯৯৫ সালের ২৮ ফেব্রুয়ারি মঞ্জুরের ভাই আবুল মনসুর আহমেদ চট্টগ্রামের পাঁচলাইশ থানায় একটি মামলা করেন। ১৯৯৫ সালের ২৭ জুন এ মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির তৎকালীন সহকারী পুলিশ সুপার আবদুল কাহার আকন্দ সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদসহ পাঁচজনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেন। দীর্ঘ ১৯ বছর মামলাটি বিভিন্ন কারণে ঝুলে ছিল। বিচার চলাকালে পর্যায়ক্রমে ২২ জন বিচারক বিচারিক কার্যক্রমে নিয়োজিত ছিলেন। এর মধ্যে ২২ জন বিচারক বিভিন্ন কারণে বদলি হয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত