বাড়ছে পানি, ডুবছে সুনামগঞ্জ: পানিবন্দি ৫ লক্ষাধিক মানুষ

প্রকাশ : ১৩ জুলাই ২০১৯, ১৬:২৩

নুর উদ্দিন

সুরমা, কুশিয়ারাসহ সীমান্ত নদীগুলোর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ইতিমধ্যে সুনামগঞ্জের ৮টি উপজেলা বানের পানিতে তলিয়ে গেছে। 

টানা বৃষ্টির কারণে নিম্ন আয়ের মানুষরা বিপাকে পড়েছেন। ঢল ও বর্ষণে জেলার অন্তত তিন শতাধিক প্রাথমিক বিদ্যালয় এবং শতাধিক মাধ্যমিক বিদ্যালয়ে পানি ওঠায় পাঠদান বন্ধ ঘোষণা করা হয়েছে। বন্যায় জেলার ৬২১টি পুকুরের মাছ ভেসে গেছে। এতে প্রায় ৩ কোটি টাকার ক্ষতি হয়েছে। যে হারে পানি বাড়ছে, তাতে আরো উপজেলা প্লাবিত হওয়ার আশংকায় রয়েছে।

৬ দিনের টানা অব্যাহত ভারি বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে জেলার তাহিরপুর, বিশ্বম্ভরপুর, দোয়ারাবাজার, জামালগঞ্জ, ধর্মপাশা, ছাতক, দক্ষিণ সুনামগঞ্জ ও সুনামগঞ্জ সদরে বন্যা দেখা দেওয়ায় পানিবন্দি প্রায় ৫ লক্ষাধিক মানুষ দুর্ভোগে পড়েছেন। শুক্রবার রাত ৮টায় সুরমা নদীর ষোলঘর পয়েন্টে পানি বিপদ সীমার ৯০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে। সুরমার পানি কুল উপচে দ্রুত প্রত্যন্ত এলাকায় ঢুকে পানি বৃদ্ধি পাচ্ছে।

পানি বেড়ে যাওয়ায় জেলা সদরের সঙ্গে বিশ্বম্ভরপুর, তাহিরপুর, দোয়ারাবাজার ও জামালগঞ্জের সড়ক পথে পানি ওঠায় সরাসরি সড়ক যোগাযোগ বন্ধ হয়ে পড়েছে। ছাতকের  প্রধান যোগাযোগ সড়কেও পানি উঠে গিয়েছে।

দোয়ারাবাজার-ছাতকের অভ্যন্তরীণ সড়কের বিভিন্নস্থান ডুবে যাওয়ায় এই সড়ক দিয়ে সরাসরি যান চলাচল বন্ধ রয়েছে। অনেক এলাকায় নৌকা ছাড়া যাতায়াত করা যাচ্ছে না। কোনো কোনো এলাকায় ঢলের পানিতে সড়ক ভেঙে যাওয়ায় যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

জেলা প্রশাসন জানিয়েছে, জেলার ১১ উপজেলায় ৩০০ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। ৩ হাজার ৭৬০ ব্যাগ শুকনা খাবার পাঠানো হয়েছে পাঁচটি উপজেলায়। এই শুকনা খাবার সদর, তাহিরপুর, বিশ্বম্ভরপুর, দোয়ারাবাজার ও জামালগঞ্জ উপজেলার বিতরণ করা হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আবু বকর সিদ্দিক ভূইয়া বলেন, ঢল ও বর্ষণে নদ নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ঢল ও বর্ষণ অব্যাহত থাকায় দ্রুত পানি বাড়ছে। 

জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ বলেছেন, জেলায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। নিম্নাঞ্চলের স্কুলে পাঠদান বন্ধ ঘোষণা করা হয়েছে। বন্যার্তদের জন্য আশ্রয় কেন্দ্র ও শুকনো খাবার প্রস্তুত করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত