জ্বালানি সংকটে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্র পুরোপুরি বন্ধ

প্রকাশ : ২৩ জুলাই ২০১৮, ১০:৫৭

সাহস ডেস্ক

কয়লা খনি কর্তৃপক্ষের সীমাহীন দায়িত্বহীনতায় জ্বালানি সংকটে পড়ে দিনাজপুরের পার্বতীপুরে দেশের একমাত্র কয়লাভিত্তিক বড়পুকুরিয়া ৫২৫ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্রটি পুরোপুরি বন্ধ হয়ে গেলো।

রবিবার রাত ১০টায় বিদ্যুৎ কেন্দ্রের শেষ সচল ইউনিটটির উৎপাদনও বন্ধ হয়ে যায়। ৫২৫ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ কেন্দ্রটির উৎপাদন সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। এতে জাতীয় গ্রিডে সরবরাহ কমবে অন্তত ৩৬০ মেগাওয়াট বিদ্যুৎ।

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আব্দুল হাকিম বলেন, কয়লা সরবরাহকারী প্রতিষ্ঠান বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি কর্তৃপক্ষ কয়লা সরবরাহ করতে না পারায় তাপবিদ্যুৎ কেন্দ্রের তিনটি ইউনিটই বন্ধ ঘোষণা করতে বাধ্য হয়েছেন তারা।

বিদুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান নর্দার্ন ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি লি. (নেসকো)-এর রংপুর অঞ্চলের প্রধান প্রকৌশলী শাহাদৎ হোসেন সরকার বলেন, রংপুর বিভাগের আট জেলায় প্রতিদিন ৬৫০ মেগওয়াট বিদুৎ প্রয়োজন। এর মধ্যে ৫২৫ মেগওয়াট বিদুৎ আসত বড়পুকুরিয়া তাপ বিদুৎকেন্দ্র থেকে। কিন্তু গত বড়পুকুরিয়া তাপ বিদুৎকেন্দ্রের দুইটি ইউনিট বন্ধ থাকায় গত এক মাস ধরে দেড়শ মেগওয়াট বিদুৎ আসত। এই কারণে বিদ্যুতের কিছু ঘাটতি ছিল। এখন বিদুৎ কেন্দ্রটি পুরোপুরি বন্ধ হওয়ায় এই ঘাটতি আরও বাড়ল। এতে বিদ্যুতের ভোল্টেজ কম থাকাসহ লোড শেডিংয়েরও আশঙ্কা করা হচ্ছে।

এদিকে, বড়পুকুরিয়া খনির কোল ইয়ার্ড থেকে প্রায় ১ লাখ ৪২ হাজার টন কয়লা উধাও হয়ে যাওয়ার ঘটনাটি খনি কর্তৃপক্ষ ‘সিস্টেম লস’ হিসেবে চালিয়ে দেওয়ার চেষ্টা করছে বলে অভিযোগ উঠেছে।

জানা গেছে, বড়পুকুরিয়া খনির উপর নির্ভর করে খনির পার্শ্বে কয়লাভিত্তিক ৫২৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার তাপবিদ্যুৎ কেন্দ্রটি গড়ে তোলা হয়। বিদ্যুৎ কেন্দ্রটিতে ২৭৫ মেগাওয়াট ক্ষমতার একটি ও ১২৫ মেগাওয়াট করে দু’টি ইউনিট রয়েছে। কেন্দ্রটি পূর্ণ উৎপাদনে থাকলে প্রতিদিন গড়ে ৫ হাজার ২শ’ মেট্রিক টন কয়লার প্রয়োজন হয়। ১২৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার ১ নং ইউনিটটি বড় ধরনের (জেনারেল ওভারহোলিং) মেরামতের জন্য কয়েকমাস ধরে বন্ধ রয়েছে। ২ নং ইউনিটটি কয়লা সংকটের কারণে গত ২৯ জুন বন্ধ করে দেওয়া হয়। কয়লা সংকটের কারণে ২৭৫ মেগাওয়াট ক্ষমতার ৩ নং ইউনিটটি কয়েকদিন ধরে খুড়িয়ে খুড়িয়ে চলে অবশেষে গত রাতে সেটিও বন্ধ হয়ে গেল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত