৫০ হাজার টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসাসেবা পাবেন মুক্তিযোদ্ধারা

প্রকাশ : ২২ জুলাই ২০১৮, ১৭:২০

সাহস ডেস্ক

উপজেলা, জেলা, বিভাগীয় ও বিশেষায়িত সরকারি হাসপাতালে ৫০ হাজার টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসাসেবা পাবেন মুক্তিযোদ্ধারা। এজন্য হাসপাতালগুলোকে ১০ থেকে ১৫ লাখ টাকা অগ্রিম দেবে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

এই উপলক্ষে রবিবার (২২ জুলাই) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয় ও মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের মধ্যে সমঝোতা চুক্তি হয়েছে। চুক্তি স্বাক্ষর করেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব সিরাজুল হক খান ও  মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের সচিব অপরুপ চৌধুরী।

সচিবালায়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ও মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, এই চুক্তির আওতায় মহান স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে যারা জীবন সায়াহ্নে বিভিন্ন জটিল রোগে আত্রান্ত, তারা দেশের সব উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে অবস্থিত সকল পর্যায়ের সরকারি হাসাপাতাল বা সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতাল হাসপাতালে বিনামূল্যে বা স্বল্পমূল্যে চিকিৎসাসেবা নিতে পারবেন। এছাড়াও দেশের ১৪টি বিশেষায়িত হাসপাতালেও চিকিৎসা নিতে পারবেন। সরকারের তহবিল থেকে বিশেষ করে দেশের হাট-বাজার ইজারা দেওয়ার ক্ষেত্রে মুক্তিযোদ্ধাদের কল্যাণে যে চার শতাংশ হারে রাজস্ব আদায় করা হয়, তা এই চিকিৎসা খাতে ব্যয় করা হবে। বর্তমানে ১ লাখেরও কিছু বেশি সংখ্যক মুক্তিযোদ্ধা জীবিত আছেন। প্রাথমিক পর্যায়ে প্রত্যেক মুক্তিযোদ্ধার চিকিৎসার জন্য ৫০ হাজার টাকা করে বরাদ্দ দেওয়া হলেও আগামীতে তা দুই লাখ টাকায় উন্নীত করা হবে। হাসপাতালগুলোতে সরকারি ব্যবস্থাপনায় থাকা সকল সুযোগ-সুবিধার বাইরে প্রয়োজন হলে এই বরাদ্দ থেকে মুক্তিযোদ্ধাদের চিকিৎসায় ব্যয় করা হবে। অর্থাৎ সরকারি হাসপাতালগুলোতে কোনও টেস্ট বা ওষুধের ব্যবস্থা না থাকলে তখন বেসরকারি হাসপাতাল থেকে সেই সেবা নেওয়ার ক্ষেত্রে বরাদ্দ দেওয়া টাকা থেকে ব্যয় করা হবে।

আ ক ম মোজাম্মেল হক বলেন, মুক্তিযোদ্ধাদের চিকিৎসার জন্য আমরা ১৪টি বিশেষায়িত হাসপাতালকে ১৫ লাখ টাকা করে অগ্রিম দিয়ে রাখব। এ ছাড়া মুক্তিযোদ্ধার সংখ্যা অনুযায়ী উপজেলা, জেলা, বিভাগীয় হাসপাতালগুলোকে ১০ থেকে ১৫ লাখ টাকা করে দেব। একজন মুক্তিযোদ্ধা ৫০ হাজার টাকা পর্যন্ত চিকিৎসা সহযোগিতা পাবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত