রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে নতুন রেলপথ যুক্ত হচ্ছে

প্রকাশ : ১০ জুলাই ২০১৮, ১৫:৪২

সাহস ডেস্ক

দেশের সর্বাধিক ব্যয়বহুল রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে যুক্ত হচ্ছে নতুন রেলপথ। পাবনার ঈশ্বরদীতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ কাজের ভারী মালামাল নিরাপদে ও দ্রুত প্রকল্প এলাকায় নিয়ে যেতে এ নতুন রেলপথ নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। ঈশ্বরদী বাইপাস টেক অব পয়েন্ট থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পর্যন্ত নতুন রেলপথটি নির্মিত হবে।

রেলপথ নির্মাণের জন্য ঠিকাদারী প্রতিষ্ঠানের সাথে মঙ্গলবার (১০ জুলাই) রেলভবনে এক চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন রেলের পশ্চিম অঞ্চলের মহাব্যবস্থাপক মো. মজিবুর রহমান এবং নির্মাণকারী কোম্পানির পক্ষে সুভাষ চন্দ্র হাওলাদার।

ভারতীয় প্রতিষ্ঠান জিপিটি (GPT) এবং বাংলাদেশের দুটি প্রতিষ্ঠান এসইএল (SEL) এবং সিসিসিএল (CCCL) যৌথভাবে কাজটি করবে। চুক্তি অনুযায়ী ১৮ মাসের মধ্যে ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ শেষ করবে। বাংলাদেশি টাকায় চুক্তি মূল্য ২৯৭ কোটি ৫৫ লাখ ৭৪ হাজার টাকা। এতে ঈশ্বরদী বাইপাস থেকে ডুয়েলগেজ রেলপথ নির্মিত হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলমন্ত্রী মো. মুজিবুল হক বলেন, এ প্রকল্পের আওতায় ২২ দশমিক শূন্য ২ কিলোমিটার নতুনভাবে রেলপথ নির্মাণ (মেইন লাইন) করা হবে। এছাড়াও সাড়ে ৪ কিলোমিটার লুপ লাইন, একটি বি শ্রেণির রেলওয়ে স্টেশন, সাতটি কালভার্ট, ১৩টি লেভেল ক্রসিং ছাড়াও গেট ও একটি প্লাটফর্ম নির্মাণ করা হবে। থাকবে সিগন্যালিং ব্যবস্থাও।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেক বড় বড় গুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়ন করছেন। আগামীতে আরও কাজ করবেন। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র তেমনি একটি গুরুত্বপূর্ণ প্রকল্প। এটি বাস্তবায়নে প্রধানমন্ত্রীর কার্যালয় সরাসরি মনিটর করছে। এ প্রকল্পে ব্যবহৃত মালামাল ও যন্ত্রপাতি পরিবহনের জন্য এটি বাস্তবায়ন করা হচ্ছে।

রেলমন্ত্রী আরও বলেন, বিজ্ঞান ও প্রযু্ক্তি মন্ত্রণালয়ের চাহিদার ভিত্তিতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে রেল সংযোগের জন্য সিগন্যালসহ রেল লাইন সংস্কার ও নির্মাণ প্রকল্পটি গ্রহণ করে বাংলাদেশ রেলওয়ে। প্রকল্পটি বাস্তবায়িত হলে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য সার্বিক ট্রান্সপোর্ট ব্যবস্থাপনা স্থাপিত হবে। এর মাধ্যমে ঈশ্বরদী বাইপাস টেক অব পয়েন্ট হতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র পর্যন্ত ডুয়েল গেজ রেলপথ স্থাপিত হবে। সুতরাং খুব সহজেই চট্টগ্রাম ও খুলনা বন্দর হতে মালামাল রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে পরিবহন করা সম্ভব হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সিসিসিএল কোম্পানির পরিচালক এবং সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ বক্তব্য রাখেন। এ সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, মহাপরিচালক মো. আমজাদ হোসেন, নির্মাণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত