মিয়ানমারকেই সমস্যার সমাধান করতে হবে : জাতিসংঘের প্রতিনিধি দল

প্রকাশ : ২৯ এপ্রিল ২০১৮, ১৬:৩৮

কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দল বলেছেন- রোহিঙ্গারা মিয়ানমার থেকে এসেছে, তাই যে সমস্যা তৈরি হয়েছে তা মিয়ানমারকেই সমাধান করতে হবে।

তারা আরো বলেন- রোহিঙ্গাদের অবশ্যই ফেরত যেতে ও নিরাপদ জীবন দিতে হবে। তবে এই প্রক্রিয়ায় কিছু সময় লাগতে পারে।

রবিবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত প্রতিনিধি দলটি রোহিঙ্গা ক্যাম্প ঘুরে সেখানে অবস্থান নেওয়া রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। এর আগে সকাল ৯টায় নির্যাতিত রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে সফররত জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ২৬ সদস্যের প্রতিনিধি দলটি বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের নো-ম্যানস ল্যান্ডে এ অবস্থানকারী রোহিঙ্গাদের অবস্থা সরেজমিন পরিদর্শন করেন।

সংবাদ সম্মেলনে যুক্তরাজ্যের প্রতিনিধি কারেন পিয়ার্স বলেন, আমরা এখান থেকে মিয়ানমারে যাবো। তাদের কাছ থেকে শুনতে চাইবো, সমস্যা সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কীভাবে যুক্ত হতে পারে তারা। এদিকে রোহিঙ্গা সংকট মোকাবিলায় আমরা নিরাপত্তা পরিষদে সমর্থন দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করবো ও রোহিঙ্গাদের উপকারে আসে এমন সিদ্ধান্ত নেবো।

জাতিসংঘের প্রতিনিধি দলের সঙ্গে ছিলেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সরকারি পদস্থ ও বিভিন্ন সংস্থার কর্মকর্তারা। এছাড়া প্রতিনিধি দলের ২৬ জনের মধ্যে জাতিসংঘে নিযুক্ত যুক্তরাজ্যের স্থায়ী প্রতিনিধিসহ ১০ জন স্থায়ী এবং পাচঁজন উপ-স্থায়ী প্রতিনিধি রয়েছেন।

এর আগে, শনিবার বিকাল ৪টার দিকে কুয়েত থেকে বিমানযোগে সরাসরি কক্সবাজার বিমানবন্দরে পৌঁছান সফররত জাতিসংঘের নিরাপত্তা পরিষদেরএই প্রতিনিধি দল। প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন চলতি (এপ্রিল) মাসের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্বপ্রাপ্ত দক্ষিণ আমেরিকান দেশ পেরুর গুস্তাভো মেজা-চুয়াদ্রা।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, বাংলাদেশে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসা এটিই সর্ববৃহৎ এবং খুবই গুরুত্বপূর্ণ প্রতিনিধি দল। এই প্রতিনিধি দলটির সরেজমিন পরিদর্শনের পর রোহিঙ্গা সমস্যা সমাধানে অনেকটা সুফল আশা করা যেতে পারে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত