৬৬ বছর পর নখ কাটলেন শ্রীধর!

প্রকাশ : ১০ জুন ২০২১, ২৩:১৩

সাহস ডেস্ক

অভ্যাস ও চরিত্রের কারণে প্রত্যেক মানুষ আলাদা স্বভাবের। সেই স্বভাবের সূত্রে মানুষের মাঝে বাসা বাঁধে বিচিত্র কিছু শখ। মানুষের বিচিত্র শখের কোনো শেষ নেই। তাইতো বলা হয়- শখের তোলা আশি টাকা। শখের বসে এক-দুই বছর নয় টানা ৬৬ বছর বাম হাতের নখ কাটেননি এক ব্যাক্তি।

তার নখগুলোর সর্বমোট দৈর্ঘ্য ৯০৯.৬ সেন্টিমিটার। তার বৃদ্ধাঙ্গুলির দৈর্ঘ্য ১৯৭.৮ সেন্টিমিটার। ২০১৬ সালে চিল্লাল গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে ‘এক হাতে দীর্ঘ নখধারী’ হিসেবে নাম লেখান। ১৯৫২ সাল থেকে তিনি নখ বড় করা শুরু করেন।

হাতের নখ বড় করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড নাম ওঠান ৮৫ বছর বয়সী শ্রীধর চিল্লাল। তার বসবাস ভারতের পুনেতে। তিনি দীর্ঘ ৬৬ বছর ধরে তার বাম হাতের নখগুলো এতোটাই বড় করেছেন যে, এর মাধ্যমে তিনি বিশ্ব রেকর্ড গড়েছেন। অস্বাভাবিক লম্বা নখের কারণে শ্রীধর চিল্লালর দীর্ঘদিন বাম হাত দিয়ে কাজ না করার কারণে তার হাতটি অবশ হয়ে গেছে, হারাতে হয়েছে বাম কানের শ্রবণ শক্তি। 

কেন তিনি হাতের নখ এতো বড় করেছিলেন? গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে চিল্লাল জানান, সে সময় তার এক স্কুল শিক্ষকের হাতের নখ বেশ বড় ছিলো। কিন্তু কোনো একদিন এক ঘটনায় ভেঙে যায় সেই শিক্ষকের নখ। শিক্ষকের নখ ভাঙার ঘটনায় জড়িত ছিলো শ্রীধর নিজে। আর তাই তখনই নিজের নখ বড় রাখার সিদ্ধান্ত নেয়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে সবচেয়ে বড় নখের অধিকারী মানুষ হিসেবে নিজেকে দেখার সিদ্ধান্ত নেন তিনি।

শিক্ষক তাকে বলেছিলেন, নখ বড় করার কষ্ট তুমি কোনোদিনও বুঝবে না। সেদিনই চিল্লাল নখ বড় করার সিদ্ধান্ত নেন। তিনি বলেন, ‘আমি জানি না এখনো আমার সেই শিক্ষক বেঁচে আছেন কি-না। তবে শিক্ষককে ভুল প্রমাণ করতেই আমি নখগুলো বড় করার সিদ্ধান্ত নিয়েছিলাম। টানা ৬৬ বছর ধরে এই নখগুলোকে বিশেষ যত্ন নিয়ে বড় করেছি।

তারপর শুরু হয় সেই অধ্যবসায়। নখ যাতে ভেঙে না যায় তার নখ। এ এক কঠিন তপস্যা। নখ রক্ষা করতে শ্রীধরকে খেলাধুলা বন্ধ করে দিতে হয়। কারণ, খেলতে গেলে নখ ভেঙে যেতে পারে, তাই নখ বাঁচাতে খেলাধুলা এড়িয়ে চলা শুরু করেন শ্রীধর।

পেশায় চিল্লাল একজন ফটোগ্রাফার। দীর্ঘ ২৫ বছর ধরে তিনি এক হাত দিয়েই ছবি তুলে আসছেন। সরকারি কৃষি ম্যাগাজিনের ফটোগ্রাফার তিনি। দুই সন্তানের জনক চিল্লালের এখন ৩টি নাতি-নাতনিও আছে।

২০১৮ সালে চিল্লাল তার অতি যত্নের ও পছন্দের নখগুলো কেটে ফেলার সিদ্ধান্ত নেন। তিনি বলেন, বয়স বেড়েছে, এখন আর আগের মতো নখের যত্ন নিতে পারি না। এ কারণে নখগুলো কেটে ফেলার সিদ্ধান্ত নিয়েছিলাম। যদিও তা আমার জন্য ছিল খুবই কষ্টকর।’

তিনি আরও জানান, ‘নখ বড় করার সময় থেকেই আমি এক হাতে কাজ করার অভ্যাস গড়েছিলাম। সব কাজ এক হাত দিয়েই করতাম। বাম হাত দিয়ে কাজ না করায় এবং নখের ভারে তা ক্রমশ অবশ হতে থাকে। এখনও বাম হাতটি অসাড় অবস্থাতেই আছে। এ হাত দিয়ে কোনো কাজই করতে পারি না।’

পৃথিবীর সবচেয়ে দীর্ঘ এই নখগুলোর দেখা মিলবে নিউইয়র্কের রিপ্লেস বিলিভ ইট অর নট এর সংগ্রহশালায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত