বঙ্গোপসাগরে জেলের জালে ধরা পরলো ৩ মণের দুর্লভ বোল মাছ

প্রকাশ | ২৪ এপ্রিল ২০২২, ১৪:৫৫ | আপডেট: ২৪ এপ্রিল ২০২২, ১৫:০১

অনলাইন ডেস্ক

দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে আবদুর রশিদ নামের এক জেলের জালে ১২০ কেজির একটি বোল মাছ ধরা পড়েছে। মাছটি সেন্টমার্টিন থেকে ১ লাখ ৫০ হাজার টাকায় কিনে নেন এক ক্রেতা। পরে সেটি টেকনাফ শহরে নিয়ে ২ লাখ টাকায় বিক্রি করা হয়।

শনিবার (২৩ এপ্রিল) সকালে কক্সবাজারের টেকনাফ উপজেলার সেন্টমার্টিন দ্বীপের অদূরে বঙ্গোপসাগরে সেন্টমার্টিনের ডেইলপাড়া ঠোঁড়ার মাথা এলাকায় মাছটি ধরা পড়ে।সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য হাবিব খান বিষয়টি নিশ্চিত করেছেন। 

হাবিব খান গণমাধ্যমকে জানান, রশিদ মাঝি পরিশ্রমী জেলে। সাগরে সমসময় জাল নিয়ে মাছ ধরেন তিনি। আল্লাহ তাকে কখনো খালি হাতে ফেরায় না। তার জালে বোল মাছটি ধরা পড়ার পর প্রথমে ১ লাখ ২০ টাকা থেকে দাম শুরু হয়। ইসমাইল নামের এক সওদাগর মাছটি দেড় লাখ টাকায় কিনে নেন।

স্থানীয় জেলে আজিম উল্লাহ বলেন, ‘এখানকার ইসমাইল মাছটি কিনেন। মাছটি কিনতে তার সর্বমোট খরচ হয়েছে ১ লাখ ৫০ হাজার টাকা। এরপর সেন্টমার্টিন থেকে টেকনাফ শহরে নিয়ে ২ লাখ ১০ হাজার টাকায় মাছটি বিক্রি করে ইসমাইল। সেখান থেকে ১০ হাজার টাকা বাদ দিয়ে তাকে ২ লাখ টাকা দেন তৃতীয় পক্ষের ব্যবসায়ীরা।’

মাছটির ওজন বিষয়ে রশিদ মাঝি বলেন, মাছটির ওজন ১৭০ কেজি হবে। মাছটি তিনি ওজন করেছেন কি না- এমন প্রশ্নের উত্তরে বলেন, না। তিনি অনুমান করছেন। স্থানীয় জেলে আজিম উল্লাহ বলেন, মাছটি ১০০ থেকে ১১০ কেজির মতো হবে।    

টেকনাফ উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা দেলোয়ার হোসেন বলেন, ‘সেন্টমার্টিন অঞ্চলে মাঝে মাঝে বড় প্রজাতির মাছ ধরা পড়ে। এরমধ্যে লাল পোয়া, কোরাল ও বোল মাছ উল্লেখযোগ্য। শনিবার সকালে আবদুর রশিদ নামের এক জেলের জালে বড় আকারে বোল মাছ ধরা পড়ার বিষয়টি জেনেছি। সাধারণত সাগরের পরিস্থিতি ভেদে বড় মাছগুলো উপকূলের দিকে চলে আসছে। যার কারণে জেলেদের জালে আটকা পড়ছে।’