বিদেশ থেকে মাংস আমদানি নয়, রপ্তানি করবো: শ ম রেজাউল

প্রকাশ | ১৭ ফেব্রুয়ারি ২০২২, ১১:৫৮

অনলাইন ডেস্ক

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, বাংলাদেশ এখন আর বিদেশ থেকে মাংস আমদানি করবে না আমরা। বিদেশে মাংস রপ্তানি করব সেই ধরনের চিন্তা রয়েছে আমাদের।

১৬ ফেব্রুয়ারি (বুধবার) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২২’ এর শুভ উদ্বোধন উপলক্ষে আলোচনা সভায় এসব কথা বলেন মন্ত্রী।

অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, আমাদের পরিকল্পনা রয়েছে, আমরা মাংস বিদেশ থেকে আমদানি করব না। বিদেশে মাংস রপ্তানি করব, সেই প্রত্যয় আমাদের রয়েছে। আমাদের মাটি পরিবেশ জলবায়ু এবং প্রাকৃতিক খাবার পশুর জন্য খুবই উপাদেয়। আমাদের দেশে মাটি এত উর্বর যে সেখানে স্বাভাবিকভাবেই ঘাস জন্মায়। সেই কারণে অনেকেই প্রাণিসম্পদ খাতে আগ্রহী হয়ে উঠছেন। আমাদের এখন মৎস্য ও প্রাণিসম্পদ খাতে উন্নয়ন প্রয়োজন।

মন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী প্রাণী সম্পদ উন্নয়নের দিগন্ত উন্মোচন করে দিয়েছেন। বাংলাদেশ এখন মাছ মাংস এবং ডিম উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। বাংলাদেশ মাংস উৎপাদনে এমন পর্যায়ে পৌঁছাচ্ছে যা কল্পনার বাইরে ছিল। বর্তমানে দেশের মানুষের চাহিদা মিটিয়ে বাইরে রপ্তানি করার পর্যাপ্ত ক্ষমতা রয়েছে বাংলাদেশের।

প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক মনজুর মোহাম্মদ শাহজাদার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের পরিচালক মো. আবদুর রহিম।
 
সাহস২৪.কম/এবি