সাফারি পার্কে এবার সিংহীর মৃত্যু

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২২, ১৯:৪২

সাহস ডেস্ক

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে এবার এক সিংহীর (স্ত্রী সিংহ) মৃত্যু হয়েছে। এটির বয়স আনুমানিক ১১ বছর। বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) দুপুর ১টার দিকে পার্কের কোর সাফারি পার্কের আফ্রিকান সাফারিতে অসুস্থ হয়ে এই সিংহীর মৃত্যু হয়। বিষয়টি নিশ্চিত করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার দীপংকর বর।

সিনিয়র তথ্য অফিসার জানান, গত বছরের ১১ আগস্ট সিংহীটির প্রথম অসুস্থতা শনাক্ত হয়। সিংহীর পেটের নিচে পানি জমে থলির মতো অংশ ঝুলে থাকতে দেখা যায়। বিভিন্ন সময়ে সিংহীটির বাম পায়ে সমস্যা দেখা দেয়, মুখ দিয়ে রক্ত বের হয় এবং শ্বাসকষ্টজনিত লক্ষণ দেখা যায়। সিংহীটির অসুস্থতা শনাক্ত হওয়ার পর থেকেই নিয়মিতভাবে মিরপুরের জাতীয় চিড়িয়াখানার সাবেক কিউরেটর ডা. এবিএম শহীদ উল্লাহ এবং ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি টিচিং হাসপাতালের সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের পরিচালক প্রফেসর মো. রফিকুল আলমের পরামর্শ মোতাবেক পার্কের ভেটেরিনারি অফিসার চিকিৎসা দিতে থাকেন।

গতকাল বুধবার বিকেলে সিংহীটি চার পা ঝাঁকুনি দিয়ে শুয়ে কাঁপতে থাকে। এ সময় পার্কের ভেটেরিনারি সার্জন ডা. মোহাম্মদ মোস্তাফিজুর রহমান চিকিৎসা দেন। পরে বৃহস্পতিবার সকাল থেকে আগের মতোই শ্বাসকষ্ট শুরু হলে দুপুর ১টার দিকে সিংহীটি মারা যায়।

এর আগে গত ২ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের কোর সাফারি আফ্রিকান সাফারির ভেতর মারা যায় ১১টি জেব্রা ও একটি বাঘ। সূত্র: ঢাকা পোস্ট

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত