কৃষি ও পল্লী ঋণের সুদহার ৮ শতাংশ নির্ধারণ

প্রকাশ : ২৪ এপ্রিল ২০২১, ১৫:১৯

সাহস ডেস্ক

দেশের কৃষকদের জন্য সুখবর দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কৃষকের ঋণ গ্রহণ সহজ করতে কৃষি ও পল্লী ঋণের সুদহার সর্বোচ্চ ৯ শতাংশ থেকে কমিয়ে ৮ শতাংশ নির্ধারণ করা হয়েছে, যা চলতি বছরের ১ এপ্রিল থেকে কার্যকর হবে। ফলে এখন থেকে ৮ শতাংশ সুদে ঋণ পাবেন কৃষকরা।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) কেন্দ্রীয় ব্যাংকের বিআরপিডি ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী বরাবর পাঠিয়েছে।

এর আগে ২০১৭ সালের ২২ জুন বাংলাদেশ ব্যাংক কৃষি ও পল্লী ঋণের সুদহার সর্বোচ্চ ১০ থেকে কমিয়ে ৯ শতাংশে নির্ধারণ করেছিল।

কেন্দ্রীয় ব্যাংকের জারি করা সার্কুলারে বলা হয়েছে, কৃষি বাংলাদেশের অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ খাত। কৃষির উন্নয়নের সঙ্গে দেশের বিপুল জনসংখ্যার খাদ্যনিরাপত্তা নিশ্চিত করাসহ অর্থনৈতিক উন্নয়ন প্রত্যক্ষভাবে জড়িত। তাই সরকার খাদ্য নিরাপত্তা ও পুষ্টি নিশ্চিতকরণ, দারিদ্র বিমোচন ও কর্মসংস্থান সৃষ্টির উদ্দেশ্যে কৃষি উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে। ২০২০ সাল থেকে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও কোভিড-১৯ এর প্রাদুর্ভাব দেখা দেয়ায় দেশের স্বাভাবিক অর্থনৈতিক কর্মকাণ্ড বিঘ্নিত হচ্ছে। এর ফলে অন্যান্য খাতের মতো কৃষি খাতও ক্ষতিগ্রস্ত হয়েছে। এ প্রেক্ষিতে কৃষি খাতে স্বল্প সুদে ঋণ সরবরাহ নিশ্চিত করে কৃষকদের স্বাভাবিক উৎপাদনশীল কার্যক্রমে ফিরিয়ে আনাসহ কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে এ খাতে ঋণ/বিনিয়োগের সুদ/মুনাফা হার হ্রাস করা প্রয়োজন। তাই কৃষি ও পল্লী ঋণের সুদ ৯ শতাংশের পরিবর্তে সর্বোচ্চ ৮ শতাংশ পুনঃনির্ধারণ করা হলো।

নির্দেশনাটি চলতি বছরের ১ এপ্রিল থেকে কার্যকর বলে গণ্য হবে। ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত